চিকিৎসা আমাদের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। তার থেকেও গুরুত্বপূর্ন হল সঠিক ডাক্তার হাসপাতাল নির্বাচন।কারণ এত রোগ,ডাক্তার হাসপাতালের ভিন্নতার মধ্যে কোন ডাক্তার/হাসপাতাল কোন রোগের জন্য প্রযোজ্য তা বুঝতে গেলে কিছু সমস্যায় তো পড়তেই হয়। আমরা বেশিরভাগ ক্ষেত্রেই বন্ধু, আত্মীয়স্বজন বা আমাদের সামাজিক নেটওয়ার্কগুলির পরামর্শের উপর নির্ভর করে ডাক্তার নির্বাচন করি। 
অ্যাক্রো মেডিকেলে দীর্ঘ দিন ধরে জড়িত থাকায় কাজের তাগিদে নানান ধরনের যে অভিজ্ঞতা হয়েছে তার মধ্যে একটি হলো রোগীর জন্য সঠিক সময়ে সঠিক চিকিৎসার ব্যবস্থাপনা করা অতি গুরুত্বপূর্ণ বিষয়।ঢাকা শহরের মত এমন ব্যস্ততম যানজটের  নগরীতে, রোগীর যেসময়টাতে তাত্ক্ষণিক চিকিৎসার প্রয়োজন তখন যদি তাকে এক জায়গা থেকে আরেক জায়গায় দৌড়া দৌড়ি করতে হয়, কী ঘটবে? এরকম সময়ে সিদ্ধান্তহীনতায় ভোগেন অনেকেই।
ডাক্তার হাসপাতাল নির্বাচনের প্রয়োজনীয়তাঃ
ধরুন, একজনের হঠাৎ বুক ব্যাথা করছে।সে একটি জেনারেল হাসপাতালে চলে গেল। ওই ধরনের হাসপাতালে তার এই সমস্যার জন্য চিকিৎসার কোনো ব্যবস্থা নেই। অথচ তার জীবন রক্ষার জন্য, এমন একটি হাসপাতালে তাৎক্ষণিক নিয়ে যেতে হবে যেখানে এই ব্যবস্থাপনা রয়েছে। এখানে সময় খুব গুরুত্বপূর্ণ। এই সময়ের জন্য একজনের জীবনও চলে যেতে পারে। আবার তাকে নিয়ে আরেক হাসপাতালে যাওয়া যেন এক ধরনের চ্যালেঞ্জ এর মত। সে জন্য আমাদের জানতে হবে, কোন রোগের জন্য কোথায় যাওয়া উচিত নিজ অঞ্চলে অথবা কাছাকাছি কোন ডাক্তার আছেন।
যেমন কয়েকদিন আগে একজন রোগীকে তার ডাক্তার স্টেনটিং করানোর উপদেশ দিলে উনি আরো একজন ডাক্তারের পরামর্শ নিতে চান। কিন্তু উনি বুঝতেই পারছেন না এর জন্য সঠিক ডাক্তারটি কে হবে।যেহেতু  হার্টের সমস্যা তাই চলে যান কার্ডিয়াক সার্জনের কাছে। আসলে তার যাবার দরকার ইন্টারভেনশনাল কার্ডিওলোজিস্টের কাছে। হার্টের ডাক্তারদের মধ্যেও অনেক ক্যাটাগরি আছে। যেমনঃ
•             ইলেক্ট্রোফিজিওলজিস্টস
•             ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টস
•             ভাস্কুলার মেডিসিন কার্ডিওলজিস্টস
•             ভাস্কুলার সার্জন
•             কার্ডিয়াক সার্জন
•             কার্ডিয়াক অ্যানাস্থেসিওলজিস্টস ইনটেনসিভিস্টস
•             কার্ডিওনকোলজিস্ট
•             কার্ডিয়াক রিহ্যাবিলিটেশন বিশেষজ্ঞ
•             কার্ডিওলোজিস্ট
•             নন ইনভেসিভ কার্ডিওলোজিস্ট
•             পিডিয়াট্রিক কার্ডিওলোজিস্ট
শুধু ডাক্তারের কাছে গেলেই চিকিৎসা হয় না, আর সঠিক চিকিৎসা না পাওয়ায় ডাক্তারদের উপর দোষ চাপিয়ে লাভ নেই। সমস্যা অনুযায়ী ডাক্তার নির্বাচন করতে ভুল করলে ফলাফল পেতে একটুতো বেগ পেতে হবেই।
চিকিৎসাক্ষেত্রে রেফারেল সিস্টেমঃ
বহিঃবিশ্বে চিত্রটি একটু ভিন্ন।সেখানে চাইলেই কোন স্পেশালিষ্ট ডাক্তারের কাছে যাওয়া যায় না। প্রথমে কেউ কোন সমস্যা বোধ করলে তার জন্য একজন জিপির শরণাপন্ন হন। জিপি ডায়াগনসিস করে লক্ষন উপসর্গ বুঝে কী ধরনের বিশেষজ্ঞের কাছে যাবেন সেটির পরামর্শ দেন। সুতরাং আপনার লক্ষণগুলির অন্তর্নিহিত কারণগুলি বোঝাও চিকিৎসার জন্য গুরুত্বপূর্ন।
অ্যাক্রো মেডিকেল কেয়ারের ভূমিকাঃ
এবিষয়ে আমরা যদিও অনেক আগে থেকেই কাজ করছি। যেটাকে আমরা বলি প্রি ট্রিটমেন্ট প্ল্যানিং যারা আমাদের মেম্বার হন তাদেরকে জিপির তত্ত্বাবধানে নিয়ে আসা হয়।তাদের সব চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র দেখে জিপি তখন তাকে রোগ/সমস্যার ধরন অনুযায়ী নির্দিষ্ট বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাবার পরামর্শ দেন। অথবা তার সম্ভাব্য/বর্তমান সমস্যাগুলোকে চিহ্নিত করে আগে থেকেই তার আশেপাশের হাসপাতাল/স্বনামধন্য বিশেষজ্ঞ ডাক্তারদের একটি তালিকা করে রাখা হয় যাতে করে তার জরুরি অবস্থায় সাথে সাথে কোন সময় নষ্ট না করেই সঠিক চিকিৎসা দেয়া সম্ভব হয়।এলাকা/রোগের ধরন/ডাক্তারের ধরন/হাসপাতালের ব্যবস্থাপনা ভেদে আমাদের কাছে ডাক্তার হাসপাতালের একটি নিজস্ব তালিকা রয়েছে যেটা আমাদের জরুরি সময়গুলোতে সঠিক নির্বাচনে সাহায্য করে। ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট, চেম্বার /হাসপাতালে নিয়ে যেতে এটেন্ডেন্ট সুবিধা প্রদানসহ নিজস্ব প্রাইভেট কার, অ্যাম্বুলেন্স জনবলের মাধ্যমে আমরা লজিস্টিক সাপোর্টও দিয়ে থাকি।
সুতরাং সময় থাকতে নিজের স্বাস্থ্য চিকিৎসা সংক্রান্ত বিষয়ে সচেতন হন।
লেখকঃ মোঃ আরিফুল ইসলাম
স্বত্বাধিকারী সি..
অ্যাক্রো মেডিকেল কেয়ার